শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
রাজশাহীতে এবার আমনের আবাদ বেড়েছে ৮ হাজার বিঘা

রাজশাহীতে এবার আমনের আবাদ বেড়েছে ৮ হাজার বিঘা

নিজস্ব প্রতিবেদক : মৌসুমের শেষে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় এবার রাজশাহীতে লক্ষ্যমাত্রার আমনের আবাদ বেড়েছে। ধানের ন্যায্যমূল্য প্রাপ্তিতে সরকারের নানা উদ্যোগে ভালো দাম পাবার আশায় রাজশাহী অঞ্চলের চাষিরা আমন চাষে ঝুঁকেছে।

রাজশাহী অঞ্চলের কৃষকরা এখন আমন আবাদের যত্ন নিতে ব্যস্ত সময় পার করছেন। বরেন্দ্র অঞ্চলের চাষিরা সাধারণত আমন চারা তৈরি ও রোপণ করেন বৃষ্টির পানিতে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এবার তার ব্যতিক্রম। আষাঢ় মাসে বরেন্দ্র অঞ্চলে কাঙ্খিত বৃষ্টি হয়নি। এই পরিস্থিতিতে বেকায়দায় পড়েন আমন চাষিরা।

পানি না থাকায় অনেক চাষি সেচ দিয়ে চারা তৈরি ও রোপণ শুরু করেছেন। এতে বাড়তি খরচ পড়েছে চাষিদের। পরে এসে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় এবং সরকার চাষিদের বোরো মৌসুমের ধানের ন্যায্যমূল্য দিতে নানা উদ্যোগ গ্রহণ করায় ভালো দাম পাবার আশায় চাষিরা আমন চাষে ঝুঁকে পড়েন। গতবারের চেয়েও আবাদ বেড়েছে প্রায় ৮ হাজার বিঘা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার রাজশাহীতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৪ হাজার ৯৮১ হেক্টর। আবাদ হয়েছে ৭৬ হাজার ২৫৫ হেক্টরে। গতবছর আবাদ হয়েছিল ৭৫ হাজার ১৬৬ হেক্টরে। আমন আবাদ এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে এবং গতবছরের চেয়ে আবাদ বেড়েছে।

পবার কর্ণহার বড়বিলা পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি চাষি নুরুল আমিন জানান, অন্যান্য বছরে এই সময় পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় আমন চারা রোপণে তেমন সমস্যা হয় না। কিন্তু এবার মৌসুমের শুরুতে কাঙ্খিত বৃষ্টির দেখা নেই। পরে এসে বৃষ্টি শুরু হয়। তাছাড়া সরকার চাষিদের বোরো মৌসুমের ধানের ন্যায্যমূল্য দিতে নানা উদ্যোগ গ্রহণ করে। এতে ধানের ভালো দাম পাবার আশায় তার এলাকার চাষিরা আমন আবাদ বাড়িয়েছে।

কৃষিবিদ মনজুরে মাওলা বলেন, মৌসুমের শেষে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় এবং সরকারি উদ্যোগে ধানের ভালো দাম পাবার আশায় রাজশাহীতে আমন আবাদ বেড়েছে। এখন পর্যন্ত আবাদ ভালো আছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে থেকে আমন চাষিদের সার্বক্ষণিক প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

 মতিহার বার্তা ডট কম – ১৭ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply